নকসা অনুযায়ী ম্যাক্সে থ্রিডি বাড়ি তৈরী

থ্রিডি বাড়ি তৈরীর জন্য বাড়ির ডিজাইন অনুযায়ী ভিন্ন ভিন্ন মডেলিং ব্যবস্থা প্রয়োজন হয়। একটি ব্যবস্থা হচ্ছে ফ্লোরপ্লান এক্সট্রুড করে ভবনের মুল কাঠামো তৈরী। এতে একদিকে সঠিক নকসা অনুযায়ী কাজ পাওয়া যায় অন্যদিকে সবকিছু নিজে করতে হয়না বলে  দ্রুত মডেল তৈরী সম্ভব হয়।
ক্লায়েন্ট যখন আপনাকে বাড়ি তৈরী করতে বলবেন তখন তিনি আপনাকে দুটি বিষয় দেবেন। একটি স্কেচ, বাড়িটি দেখতে কেমন হবে। আরেকটি ফ্লোরপ্লান।
ফ্লোরপ্লান কি যদি না জানা থাকে তাহলে সংক্ষেপে জেনে নিন।
এখানে পুরো বাড়ির মেঝের নকসা করা থাকে। মোট বাড়ির এলাকার সঠিক মাপ, ঘরগুলির অবস্থান এবং মাপ, বারান্দা, দরজা, জানালা ইত্যাদি কোনটি কোথায় কিভাবে থাকবে সেটা দেখানো হয়। ছবিতে একটি ফ্লোরপ্লান দেখে নিন।
আপনাকে যদি ফ্লোরপ্লান হিসেবে অটোক্যাড ফাইল (DXF, DWG বা অন্য ফরম্যাট) দেয়া হয় তাহলে তাকে যেমন কাজে লাগাতে পারেন, তেমনি ইলাষ্ট্রেটর ড্রইং হিসেবে দিলেও সরাসরি ব্যবহার করতে পারেন। অথবা কাগজ থেকে স্ক্যান করে ড্রইং করে নিতে পারেন। যদি অটোক্যাড বা ইলাষ্ট্রেটর ব্যবহারে স্বাচ্ছন্দবোধ করে তাহলে ড্রইং এর কাজ সেখানে করে নিতে পারেন।
এখানে নকসা অনুযায়ী মুল ভবনের কাঠানো তৈরী উল্লেখ করা হচ্ছে।
.          ম্যাক্সের নতুন একটি সিন তৈরী করে মাপ (ইউনিট) ঠিক করে নিন। বাড়ির জন্য মাপ বিষয়টি গুরুত্বপুর্ন।
.          Import কমান্ড ব্যবহার করে অটোক্যাড ড্রইং ইমপোর্ট করুন। কাজের সুবিধের জন্য থ্রিডি স্ন্যাপ অন করে নিন, রাইট-ক্লিক করে ভারটেক্স অপশন সিলেক্ট করুন। কাজের জন্য টপ ভিউপোর্ট ব্যবহার করুন।
.          বাইরের দেয়াল বরাবর লাইন আকুন। ছবিতে সবুজ লাইন দিয়ে দেখানো হয়েছে। স্ন্যাপ ব্যবহার করে একে ঠিক লাইনের সাথে মিলিয়ে তৈরী করুন। গোলাকার যায়গা থাকলে ভারটেক্স লেভেলে পরিবর্তন করে সেভাবে তৈরী করে নিন।
.          স্প্লাইন লেভেলে বাইরের আউটলাইন ব্যবহার করে দেয়ালের ভেতরের দিকের জন্য আরেকটি স্প্লাইন তৈরী করুন। প্রয়োজনে কোনগুলিতে ভার্টিক্সের সংখ্যা বাড়িয়ে নিন।
.          ক্রশ সেকশন মডিফায়ার ব্যবহার করে দুটি স্প্লাইনকে একসাথে যুক্ত করে নিন।
এক্সট্রুড পদ্ধতিতে ব্যবহার করে বাড়ি তৈরীর সময় ভেতরের কোনকিছু তৈরা করবেন না, যদিও একই পদ্ধতিতে সেটা করা যায়। বিল্ডিং দেখার সময় শুধুমাত্র বাইরের দিকটিই দেখা যাবে। যদি ইন্টেরিয়র দেখানো প্রয়োজন হয় পৃথক সিন তৈরী করুন।
.          এক্সট্রুড করার আগে বিল্ডিং এর একটি ম্যাপ (ম্যাটেরিয়াল বা রং) কে গাইড হিসেবে ব্যবহার করতে পারেন। বিল্ডিং এ যে রং যেখানে ব্যবহার করা হবে সেভাবে ফটোশপে একটি ম্যাপ তৈরী করে নিন। অথবা একই ধরনের অন্য কোন বিল্ডিং এর ছবিকে ব্যবহার করুন। এর কাজ মুলত রঙের সাথে মিল রাখা (এখানে ম্যাটেরিয়াল ব্যবহার দেখানো হচ্ছে না)।
.          স্প্লাইনে সারফেস মডিফায়ার ব্যবহার করুন। স্টেপ = ০, ফ্লিপ = নরমাল ব্যবহার নিশ্চিত করে নিন ফেসগুলি ঠিকভাবে দেখার জন্য। এডিটেবল পলিতে কলাপস করুন। পলিগন লেভেলে সবগুলি ফেস সিলেক্ট করুন এবং এক্সট্রুড করে সঠিক উচ্চতায় নিন (প্রতি তলার জন্য ১০ ফুট)। মোটামুটি বিল্ডি এর সেপ পাওয়া যাবে এরফলে।
ছবিতে হয়ত লক্ষ করেছেন বারান্দাকে মুল সেপের সাথে রাখা হয়নি। একই পদ্ধতিতে আরেকটি সেপ ব্যবহার করে বারান্দা তৈরী করে নিন। পরবর্তীতে সেখানে রেলিং-গ্রিল ইত্যাদি ব্যবহার করতে পারেন।
আপনি একবারেই নিখুত ফল পাবেন ধরে নেবেন না। একটি বাড়ি তৈরীর জন্য দুদিন পর্যন্ত সময় প্রয়োজন হতে পারে, সেকথা মনে রেখে ধৈর্য্য ধরে কাজ করবেন।
.          বিল্ডিং এর গায়ে ম্যাপ ব্যবহার করুন। বিল্ডিং এর ধরন অনুযায়ী একেক দিকে একে ধরনের ম্যাপ ব্যবহার প্রয়োজন হতে পারে।
.          অনেকটা বক্সের মত এই বিল্ডিং এর গায়ে দরজা, জানালা, কার্নিশ ইত্যাদি তৈরীর জন্য ভার্টেক্স সাব-অবজেক্ট লেভেলে প্রিজার্ভ ইউভি অন করুন, ভার্টিক্সগুলিকে জানালা বা কার্নিশের সাথে মিলিয়ে যায়গামত আনুন এবং এদেরকে ভেতরের দিকে বা বাইরের দিকে এক্সট্রুড করে উচু বা নিচু করুন।
এক্সট্রুড না করে এই যায়গাগুলি ফাকা করে (মুছে দিয়ে) জানালা তৈরী করতে পারেন। জানালার পলিগন সিলেক্ট করুন (ভেতরে এবং বাইরে দুদিকেই),
Bridge ক্লিক করুন। এরফলে আগের পলিগন মুছে যাবে এবং বাকিগুলি যায়গাটুকু সংযুক্ত করে নতুন পলিগন তৈরী হবে।
.          জানালাগুলি দেখানোর জন্য একটি বড় আকারে বক্স তৈরী করুন। এখানে কাচের জন্য ম্যাটেরিয়াল ম্যাটেরিয়াল ব্যবহার করে কাচের জানালা দেখানো যাবে।
.          ছাদে, ছাদের ধারগুলিতে যদি বিশেষ নকশা করা থাকে সেগুলি তৈরী করে নিন।
এই সাইটে অনেক বিষয়ে প্রাথমিক টিউটোরিয়াল উল্লেখ করা হয়নি। এমনকি এক্সট্রুড মডিফায়ার কিভাবে ব্যবহার করতে হয় সেটাও উল্লেখ করা হয়নি। ম্যাক্স এত ভিন্ন ভিন্ন ধরনের কাজে ব্যবহার করা হয় যে একই ব্যক্তির সবকিছু জানা প্রয়োজন হয় না।
আগামীতে বিষয়গুলি নিয়ে টিউটোরিয়াল থাকবে। আপাততএখানে যে শব্দগুলি ব্যবহার করা হয়েছে সেগুলি পৃথকভাবে জেনে নিতে পারেন ম্যাক্সের হেল্প থেকে। সেখানে উদাহরনসহ প্রতিটি বিষয় সহজভাবে দেয়া আছে। বাস্তবে আপনি ম্যাক্সের হাজার হাজার কমান্ড এবং তাদের ব্যবহার মনে রাখতে পারেন না। সেক্ষেত্রে আপনার সবচেয়ে বড় সঙ্গি সফটঅয়্যারের সাথে থাকা হেল্প।
বিল্ডিং তৈরীর মুল পদ্ধতি এটিই, কত নিখুত ফল পাবেন সেটা নির্ভর করে আপনি কত দক্ষতার সাথে করতে পারেন তার ওপর। একবার নিখুত বিল্ডিং না পেলে কয়েকবার চেষ্টা করুন, ভিন্ন ভিন্ন ধরনের বাড়ি বানাতে চেষ্টা করুন। মডেলিং এর সাধারন নিয়ম হচ্ছে সহজভাবে শুরু করবেন, এরপর ক্রমে বিভিন্ন বিষয় যোগ করবেন। রেলিং, অন্যান্য সৌন্দর্য্যবর্ধক অংশসমুহ এবং শেষে গাছপালাসহ আশেপাশের পরিবেশ তৈরী করে সুন্দর দৃশ্য তৈরী করুন।
Share this post :

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.