------------------------------------------------------------------------------------------------------------------------- ------------------------------------------------------------------------------------------------------------------------- ------------------------------------------------------------------------------------------------------------------------- -------------------------------------------------------------------------------------------------------------------------

থ্রিডি ষ্টুডিও ম্যাক্স টিউটোরিয়াল : মাল্টি-সাব অবজেক্ট ম্যাটেরিয়াল ব্যবহার

i
আপনি একটি ক্যারেকটার মডেল করুন অথবা বাড়ি তৈরী করুন কিংবা কোন পন্যের প্যাকেট তৈরী করুন, এর বিভিন্ন যায়গায় ভিন্ন ভিন্ন ম্যাটেরিয়াল ব্যবহার করা প্রয়োজন হয়। যেমন বাড়ির বিভিন্ন যায়গায় ভিন্ন ভিন্ন রং কিংবা বোতলের নিজস্ব রংয়ের সাথে গায়ে লাগানো লেবেল। একই অবজেক্টের ভিন্ন ভিন্ন যায়গায় ভিন্ন ভিন্ন ম্যাটেরিয়াল ব্যবহারের জন্য মাল্টি-সাব অবজেক্ট ম্যাটেরিয়াল নামে বিশেষ ধরনের ম্যাটেরিয়াল ব্যবহার করা হয় থ্রিডি ষ্টুডিও ম্যাক্সে।
এখানে একটি সহজ উদাহরনের সাহায্যে কাজটি করে দেখানো হচ্ছে। এখানে ব্যবহার করা হচ্ছে সনি সিডির বক্স।
ঠিক কি করা হবে সে সম্পর্কে ধারনা নিন আগে। একটি বক্সের বিভিন্ন দিকে ভিন্ন ভিন্ন ম্যাটেরিয়াল ব্যবহার করা হবে। একটি বক্সে ৬টি দিক থাকে, কাজেই ৬টি ভিন্ন ম্যাটেরিয়াল প্রয়োজন হবে। এই ৬টি ম্যাটেরিয়াল একটি মুল ম্যাটেরিয়ালের অধিনে কাজ করবে। এদের নির্দিস্ট আইডি এবং যে মডেলে ব্যবহার করা হবে সেখানে নির্দিস্ট আইডি ব্যবহার করে বলে দেয়া হবে কোন ম্যাটেরিয়াল কোথায় কাজ করবে।
.          উদাহরনের মত বক্সের জন্য ৬টি দিকের ছবি নিন (স্ক্যান করে অথবা ডিজিটাল ক্যামেরার সাহায্যে)। এদেরকে ৬টি ভিন্ন ভিন্ন বিটম্যাট ইমেজ হিসেবে সেভ করুন। চেনার সুবিধের জন্য ফ্রন্ট, ব্যাক, লেফট, রাইট, টপ, বটম ইত্যাদি নাম ব্যবহার করতে পারেন।
.          বক্সটি (অথবা আপনার প্রয়োজনীয় মডেল) তৈরী করুন। অবশ্যই মাপ ঠিক রাখবেন।
.          বক্সে রাইট-ক্লিক করে মেনু থেকে Convert to editable mesh  সিলেক্ট করুন।
.          বক্স সিলেক্ট করা অবস্থায় Selection এ যান এবং Element ক্লিক করুন। সবগুলি ফেস (সবদিক) সিলেক্ট হওয়ার কথা।
.          মডিফায়ার লিষ্ট থেকে UVW map মডিফায়ার ব্যবহার করুন। ব্যবহারের পর রাইট-ক্লিক করে Collapse All কমান্ড ব্যবহার করুন।
.          বক্স সিলেক্ট করা অবস্থায় ম্যাটেরিয়াল এডিটর ক্লিক করুন (মুল মেনুবারে)। ষ্ট্যান্ডার্ড ম্যাটেরিয়ালকে মাল্টি-সাব অবজেক্ট মডিফায়ার সিলেক্ট করুন।
.          Set Number ক্লিক করে মোট ম্যাটেরিয়ালের সংখ্যা বলে দিন (এখানে ৬ টি)।
.          প্রতিটি ম্যাপের জন্য নিজে থেকে আইডি থাকার কথা (১,২,৩ ইত্যাদি)। আগে মডেলে আইডি ব্যবহার করলে তারসাথে মিল রেখে এই সংখ্যা সরাসরি টাইপ করে পরিবর্তন করে নিতে পারেন। অথবা এই সংখ্যা ব্যবহার করে মডেলের আইডি তৈরী করে নিতে পারেন। সহজে ব্যবহারের জন্য টপ, বটম, ফ্রন্ট ইত্যাদি নাম ব্যবহার করতে পারেন।
.           নির্দিস্ট ম্যাপের জন্য বিটম্যাপ ব্যবহার করতে সেই ম্যাপে ক্লিক করুন। Blinn Basic Parameters  এর diffuse এর ডানপাশে ছোট চতুস্কোন অংশে ক্লিক করুন এবং Bitmap সিলেক্ট করে সেই আইডির সাথে মিল রেখে বিটম্যাপ ইমেজ (সামনের বা বিশেষ দিকে ছবিটি) সিলেক্ট করুন।
.          একইভাবে অন্য বিটম্যাপ ইমেজগুলি ব্যবহার করুন অন্য দিকগুলির জন্য।
.          ম্যাটেরিয়ালটি মডেলে ব্যবহার করুন।

মডেলের আইডি পরিবর্তন
ব্যবহার করা ম্যাটেরিয়ালের সাথে মডেলের আইডি যদি না মেলে অথবা মডেলে নির্দিষ্ট যায়গায় নির্দিষ্ট আইডি ব্যবহার করতে চান তাহলে,
.          Selection-এ Ploygon ক্লিক করুন।
.          নির্দিষ্ট ফেস সিলেক্ট করুন।
.          আইডি পরিবর্তন করে দিন।

মাল্টি সাব-অবজেক্ট ম্যাটেরিয়ালে ইচ্ছে করলে দুটি ম্যাপ অদল-বদল করা যায়। একটি ম্যাপকে ড্রাগ করে যারসাথে অদল-বদল করতে চান সেখানে ছেড়ে দিন এবং swap সিলেক্ট করুন।
মডেলের নির্দিষ্ট যায়গাকে সিলেক্ট করে মাল্টি সাব-অবজেক্ট ম্যাটেরিয়ালের পৃথক পৃথক ম্যাটেরিয়ালকে সরাসরি ড্রাগ করে ব্যবহার করতে পারেন।
Share on Google Plus

About admin

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
    Blogger Comment
    Facebook Comment

0 comments :

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.