-->
logo

3ds Max Tips In Bangla

থ্রিডি ষ্টুডিও ম্যাক্স থেকে থ্রিডিকে ইলাষ্ট্রেটরে ব্যবহার

থ্রিডি মডেলিং এর জন্য থ্রিডি ষ্টুডিও ম্যাক্স যেমন জনপ্রিয় তেমনি ভেক্টর ডিজাইনের ক্ষেত্রে ইলাষ্ট্রেটর। অনেক সময়ই আপনি ইলাষ্ট্রেটরে লোগো ডিজাইন করার সময় আপনাকে বলা হতে পারে তিনি থ্রিডি টেক্সট কিং অন্য কোন অবজেক্টকে থ্রিডি চান।
ইলাষ্ট্রেটরে থ্রিডি কাজ করা যায়, একেবারে প্রাথমিক পর্যায়ের। অন্তত ম্যাক্সের মত সফটঅয়্যারের সাথে তুলনা করার কোন কারন নেই। কাজেই কেমন হয় যদি ম্যাক্সে থ্রিডি তৈরী করে নেন, এরপর তাকে ব্যবহার করেন ইলাষ্ট্রেটরে।
প্রথমে বলে নেয়া ভাল, এখানে ইলাষ্ট্রেটরের কথা বলা হচ্ছে, ফটোশপের না। ম্যাক্স বা অন্য যে কোন থ্রিডি সফটঅয়্যার থেকে বিটম্যাপ রেন্ডার করে অনায়াসে ফটোশপে ব্যবহার করতে পারেন। ইলাষ্ট্রেটরে আপনার প্রয়োজন ভেক্টর।
সমস্যা হচ্ছে ইলাষ্ট্রেটর ম্যাক্সের সরাসরি ফরম্যাট বা অন্যান্য যে আউটপুট ফরম্যাটগুলি রয়েছে তার কোনটিই ব্যবহার করে না। ম্যাক্স থেকে ইলাষ্ট্রেটর বা অটোক্যাড হিসেবে যা এক্সপোর্ট করা যায় সেখানে থ্রিডি থাকে না।
একাজের জন্য রয়েছে ইলাষ্ট্রেট (Illustrate!) নামে একটি প্লাগইন। ম্যাক্সের এই প্লাগইন ব্যবহার করে ইলাষ্ট্রেটর ফরম্যাটে আউটপুট তৈরী করা যায়, এরপর ব্যবহার করা যায় ইলাষ্ট্রেটরে।
এজন্য যা করবেন,
.          প্লাগ-ইন ইনষ্টল করে নিন। মুল মেনুতে একে পাওয়া যাবে।
.          ম্যাক্সে থ্রিডি তৈরী করুন অথবা ইলাষ্ট্রেটর ড্রইংকে ম্যাক্সে ইমপোর্ট করে থ্রিডি বানিয়ে নিন।
.          রেন্ডার ডায়ালগ বক্স ওপেন করুন এবং রেন্ডারার হিসেবে ইলাষ্ট্রেট এবং ভেক্টর সিলেক্ট করুন।
.          রেন্ডার ডায়ালগ বক্স বন্ধ করুন। মেনু থেকে ইলাষ্ট্রেট অপশন ওপেন করুন। এখানে বেশকিছু প্রিসেট দেয়া আছে যেগুলি সরাসরি ব্যবহার করতে পারেন, অথবা আপনার কাজের সাথে মানানসই পরিবর্তণ করে নিতে পারেন।
.          সবকিছু ঠিক করার পর Rendering Wizard ক্লিক করুন। এখানকার নির্দেশ অনুযায়ী রেন্ডার করুন। আউটপুটকে সরাসরি ইলাষ্ট্রেটরে ব্যবহার করা যাবে।

আগেই জানিয়ে রাখা ভাল, বিটম্যাপ হিসেবে রেন্ডার করলে যে ফল পাবেন ভেক্টর হিসেবে রেন্ডার করলে একই ফল পাবেন না। ভেক্টর হিসেবে কিছু পার্থক্য থাকবে।

Tags

advertisement centil

This blog is created for your interest and in our interest as well as a website and social media sharing info Interest and Other Entertainment.