------------------------------------------------------------------------------------------------------------------------- ------------------------------------------------------------------------------------------------------------------------- ------------------------------------------------------------------------------------------------------------------------- -------------------------------------------------------------------------------------------------------------------------

থ্রিডি ষ্টুডিও ম্যাক্স : শুরুতেই যে কাজগুলি করা প্রয়োজন

থ্রিডি ষ্টুডিও ম্যাক্স সফটঅয়্যার চালু করে আপনি কাজ শুরু করতে পারেন। মডেল তৈরী থেকে শুরু করে ম্যাটেরিয়াল ব্যবহার, এনিমেশন সবকিছু করার পর হয়ত দেখা গেল সামান্য কিছূ বিষয়ে দৃষ্টি না রাখার কারনে আপনার পরিশ্রম বৃথা যাচ্ছে। আবার কিছু বিষয় কাষ্টমাইজ করে নিলে কাজ করা সহজ হয়।
ম্যাক্সের গুরুত্বপুর্ন কিছু কাষ্টমাইজেশন সম্পর্কে জেনে নিন।

ইউজার ইন্টারফেস
প্রথমবার ম্যাক্স চালু করলে গাড় রঙের স্ক্রীন পাওয়া যায়। আপনি এতে কাজ করতে পারেন, অথবা একে পরিবর্তন করে বাটনগুলিকে আরো সহজে দেখা যায় এমন হালকা রঙের করে নিতে পারেন।
.          মেনু থেকে Customize – Cunton UI and Default Switcher সিলেক্ট করুন।
ইউজার ইন্টারফেস অপশন ডায়ালগ বক্স পাওয়া যাবে। এখানে দুটি বিষয় পরিবর্তন করা যায়। বামদিকের তালিকায় রয়েছে টুল অপশন। কাজের ধরন অনুযায়ী টুল অপশন সিলেক্ট করতে পারেন। সাধারনত মিডিয়া-এন্টারটেইনমেন্ট কাজের জন্য ডিফল্ট
Max সেটিং ব্যবহার করা হয়, আর্কিটেকচারাল কাজের জন্য DesignVIZ mentalray ব্যবহার করা হয়।
.          ইন্টারফেস পরিবর্তনের জন্য ডানদিকের লিষ্ট ব্যবহার করুন। যে কোন টাইপ সিলেক্ট করলে তার প্রিভিউ দেখা যাবে। ame-light সিলেক্ট করুন এবং Set বাটনে ক্লিক করুন।
.          নতুন সেটিং পুরোপুরি ব্যবহারের জন্য ম্যাক্স বন্ধ করুন এবং পুনরায় চালূ করুন।


লোকাল ফাইল পাথ
আপনি যখন ম্যাক্সে এক্সটারনাল ফাইল ব্যবহার করেন (ম্যাটেরিয়াল, ম্যাপ ইত্যাদি) সেগুলি মুল ফাইলের অন্তর্ভুক্ত হয় না। সেগুলির জন্য একটি লিংক ব্যবহৃত হয়। অর্থাত সেই ফাইলের ড্রাইভ লেটার, ফোল্ডার ইত্যাদি যেভাবে আছে ঠিক সেভাবে থাকলে তবেই সেটা কাজ করে। একে যদি রিলেটিভ হিসেবে ব্যবহার করা যায় তাহলে মুল ফাইলের সাথে পরিবর্তনের সাথেসাথে এগুলির লোকেশন পরিবর্তন হয়। ফলে এক কম্পিউটারে কাজ করে সহজে আরেক কম্পিউটারে নেয়া যায়।
লোকাল ফাইল পাথকে রিলেটিভ পাথ হিসেবে ব্যবহারের জন্য;
.          মেনু থেকে Customize – Preferences সিলেক্ট করুন।
.          Files ট্যাবে Convert local file paths to Relative অংশে টিক চিহ্ন দিন।


প্রোজেক্ট ফোল্ডার
যারা ম্যাক্সের আগের ভার্শনে কাজ করেছেন তাদের নিয়মিতভাবেই একটা সমস্যায় পড়তে হত। কোন কাজের জন্য বিভিন্ন যায়গা থেকে ম্যাটেরিয়াল, ম্যাপ ইত্যাদি ব্যবহার করার পর যখনই সেই প্রোজেক্ট ফাইলকে অন্য কোথাও সরালেন কিংবা কোনভাবে সেই এক্সটারনাল ফাইলগুলির কোনটি আগের যায়গা থেকে সরানো হল, ফল হিসেবে আপনি এরর মেসেজ। ম্যাক্সের নতুন ভার্শনগুলিতে এই সমস্যা দুর করতে প্রোজেক্ট ফোল্ডার নামের একটি বিষয় যোগ করা হয়েছে। আপনার কাজের ফাইল নির্দিস্ট একটি ফোল্ডারে রাখবেন এবং অন্যান্য যাকিছু ব্যবহার করবেন ম্যাক্স নিজেই সেগুলিকে প্রোজেক্ট ফোল্ডারের অধিনে সাব-ফোল্ডারে রাখবে। প্রয়োজনের সময় শুধুমাত্র এই প্রোজেক্ট ফোল্ডারের দিকে দৃষ্টি রাখাই যথেষ্ট।
ম্যাক্স নিজে থেকে My documents এর অধীনে প্রোজেক্ট ফোল্ডার ব্যবহার করে। নিজস্ব ফোল্ডার ব্যবহারের জন্য যা করতে হবে;
.          এপ্লিকেশন মেনু (ওপরে বামদিকের ম্যাক্স আইকন ক্লিক করে পাওয়া যায়) থেকে সিলেক্ট করুন এবং আপনার ফোল্ডার চিনিয়ে দিন।
অথবা
.          মাউস পয়েন্টারকে এপ্লিকেশন আইকনের ডানদিকের ক্যাপশন বারে ফোল্ডার চিহ্নিত আইকনে আনুন। বর্তমান ফোল্ডারের নাম দেখা যাবে। এখানে ক্লিক করে ফোল্ডার সিলেক্ট করুন। আগে ফোল্ডার তৈরী করা না থাকলে নতুন ফোল্ডারের নাম টাইপ করে Create new folder ক্লিক করুন।
.          মেনু থেকে Reset সিলেক্ট করুন।


ইউনিট ব্যবহার
নতুন সিন তৈরীর সময় ম্যাক্স প্রতিটি অবজেক্ট তৈরী নিজস্ব জেনেরিক একটি ইউনিট ব্যবহার করে। ১ এর দৈর্ঘ্য যতটা ৩ এর দৈর্ঘ্য তার ৩ গুন এই নিয়মে। বাস্তবে আমরা ব্যবহার করি ইঞ্চি-ফুট কিংবা সেন্টিমিটার-মিটার এই ধরনের ইউনিট। কোন সিন তৈরীর শুরুতেই সেখানে কোন ধরনের ইউনিট ব্যবহার করা হবে সেটা ঠিক করে নেয়া জরুরী। নয়ত এমন পরিস্থিতি হতে পারে যেখানে একটি বাড়ি মডেল করলেন, আরেকবার একজন মানুষ তৈরী করলেন, তারপর দুটি যখন একসাথে করবেন দেখা গেল মানুষের দৈর্ঘ্য বাড়ির থেকে বেশি। ইউনিট ঠিক করে কাজ করলে একেবারে নিখুতভাবে সবকিছু পাওয়া যাবে।
ইউনিট বলে দেয়ার জন্য যা করতে হবে;
.          মেনু থেকে সিলেক্ট করুন Customize – Unit Setup
.          ইউনিট সেটআপ ডায়ালগ বক্সে পছন্দমত ইউনিট সিলেক্ট করুন।

গ্রিড সেটিং
অবজেক্ট তৈরীর জন্য ইউনিট ঠিক করার মত ম্যাক্সের গ্রিড কি মাপের দেখা যাবে সেটাও ঠিক করে দেয়া যায়। ফলে কোন অবজেক্টকে গ্রিডের দেখেই সেটার আকার জানা সহজ হয়।
.          টুলবারে যে কোন স্ন্যাপ বাটনে রাইট-ক্লিক করুন।
.          Home Grid ট্যাব সিলেক্ট করুন।
.          আপনার প্রয়োজন অনুযায়ী Grid spacing পরিবর্তন করে নিন। যেমন একটি কম্পিউটার মডেল করার জন্য ইঞ্চি ব্যবহার করতে পারেন, বাড়ি তৈরীর সময় ফুট ব্যবহার করতে পারেন। এখানে ছোট গ্রিড এবং বড় গ্রিড এর জন্য দুটি পৃথক সেটিং ব্যবস্থা রয়েছে।
.          পারস্পেকটিভ ভিউতে কতগুলি গ্রিড দেখা যাবে টাইপ করে দিন Perspective View Grid Extent অংশে।
Share on Google Plus

About admin

This is a short description in the author block about the author. You edit it by entering text in the "Biographical Info" field in the user admin panel.
    Blogger Comment
    Facebook Comment

0 comments :

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.