থ্রিডি ষ্টুডিও ম্যাক্স : ২ মিনিটে থ্রিডি বাড়ি তৈরী, 3ds Max

সারা বিশ্বেই আবাসন একটি বড় ব্যবসা। ল্যান্ড ডেভেলপার থেকে হাউজিং কোম্পানী সকলেই প্রতিযোগিতা করছেন কিভাবে ক্রেতার কাছে পীছুবেন। তাদের হাতে স্বপ্নের মত ঘরবাড়ি  তুলে দেবেন। টিভি বিজ্ঞাপনে সেই ঘরবাড়ি দেখাবেন। ফল হিসেবে বিজ্ঞাপন নির্মাতারা তৈরী করতে হচ্ছে থ্রিডি ঘরবাড়ি। থ্রিডি ষ্টুডিও ম্যাক্স অনেক ক্ষেত্রেই প্রধান হাতিয়ার।
নির্দিষ্ট প্লান অনুযায়ী একটি বাড়ি তৈরী করা সময়সাপেক্ষ। তারসাথে যদি যোগ করতে হয় আরো অনেকগুলি বাড়ি তাহলে একদিকে প্রতিটি বাড়ি নিখুতভাবে তৈরী করতে হয়, অন্যদিকে কাজটি এত বিশাল হয়ে দাড়ায় যে সাধারন কম্পিউটারের পক্ষে সবকিছু নিয়ন্ত্রন করা কঠিন হয়ে দাড়ায়। যারা থ্রিডি গেম তৈরী করেন তাদেরও লক্ষ্য রাখতে হয় পারফরমেন্সের দিকে। গেমের ঘরবাড়ি, গাছপালা যত নিখুত, খেলার জন্য তত শক্তিশালি কম্পিউটার প্রয়োজন।
এই দুধরনের কাজে ২.৫ ডি নামে একধরনের পদ্ধতি ব্যবহার করে সহজে কাজ চালানো হয়। যেমন একটি বক্সের ওপর বাড়ির ছবি এটে দেয়া। ষ্টুডিওতে তাজমহলের ছবির সামনে দাড়িয়ে ছবি উঠালে যেমন মনে হয় তাজমহলের সামনে দাড়িয়ে আছেন ঠিক তেমনই।
কাজটি কিভাবে করবেন জেনে নিন। ম্যাপ হিসেবে ব্যবহারের জন্য আপনার প্রয়োজন হবে বাড়ির ছবি। প্রয়োজনে পছন্দমত বাড়ির ছবি উঠিয়ে ঠিক সেই বাড়িই দেখাতে পারেন।
.          থ্রিডি ষ্টুডিও ম্যাক্স চালু করুন।
.          বাড়ির জন্য ইউনিট ঠিক করে নিন।
.          একটি বক্স তৈরী করুন। উদাহরনের বাড়িটি ৫ তলা, এজন্য প্রায় ৫০ ফুট উচ্চতা ব্যবহার করা হয়েছে। সেইসাথে মানানসই অন্যান্য দিক।
.          Material Editor বাটনে ক্লিক করুন।
.          একটি ম্যাটেরিয়াল স্লট সিলেক্ট করুন। তারজন্য Maps এর Diffuse Color লেখা অংশে ক্লিক করুন।
.          Bitmap লেখার ওপর ডাবলক্লিক করুন।
.          বাড়ির ছবিটি সিলেক্ট করুন।
.          Assign Material to Selection টুলে ক্লিক করুন।
.          রেন্ডার করুন (F9)

শুধুমাত্র এধরনের ঘরবাড়ি দিয়ে নিষ্চয়ই আপনি পুরো সিন তৈরী করতে পারেন না কিন্তু যেখানে ২০-৩০টি ভিন্ন ভিন্ন বাড়ি দেখানো প্রয়োজন সেখানে ৯০ ভাগ বাড়ি এভাবে তৈরী করতে পারেন। লক্ষ করলে দেখবেন বিজ্ঞাপনে এভাবেই বাড়ি, গাছপালা, গাড়ি ইত্যাদি তৈরী করা হয়। এনিমেশনে যখন ব্যবহার করা হয় তখন সহজে সেটা ধরা পরে না।
মুল প্লান অনুযায়ী সত্যিকারের বাড়ি তৈরীর পদ্ধতি আগামীতে।
Share this post :

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.