-->
logo

এক চার্জেই গাড়িটি চলবে ১৫০ মাইল

‘দ্য নিউ লিফ’ মডেলের এই গাড়ি একবার পুরো চার্জ দিলে ১৫০ মাইল পথ অতিক্রম

‘দ্য নিউ লিফ’ মডেলের এই গাড়ি একবার পুরো চার্জ দিলে ১৫০ মাইল পথ অতিক্রম করতে পারবে।দীর্ঘ পথ চলতে সক্ষম নতুন একটি মডেলের বৈদ্যুতিক গাড়ি বাজারে এনেছে গাড়ি প্রস্তুতকারক কোম্পানি নিশান। বৈদ্যুতিক গাড়ির ক্রমবর্ধমান প্রতিযোগিতার বাজারে এটি নতুন দিগন্ত উন্মোচন করবে বলে জাপানি বহুজাতিক এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে দাবি করা হয়েছে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, ‘দ্য নিউ লিফ’ মডেলের এই গাড়ি একবার পুরো চার্জ দিলে ১৫০ মাইল (২৪০ কিলোমিটার) পথ অতিক্রম করতে পারবে, যা তাদের আগের মডেলের ‘লিফ’ গাড়ির চেয়ে ৪০ মাইল বেশি। কিন্তু তারপরও এটি তাদের ব্যবসায়িক প্রতিদ্বন্দ্বী টেলসা ও জিএম কোম্পানির চেয়ে কম। তবে অন্যান্য ক্ষেত্রে অত্যাধুনিক প্রযুক্তি ও আধুনিক নকশা অন্তর্ভুক্ত করা হয়েছে।

‘নিউ লিফ’ আগামী অক্টোবরে জাপানে বিক্রি শুরু হবে। আর অন্য সব জায়গায় পাওয়া যাবে আগামী বছরের শুরু থেকে। এই গাড়িতে রয়েছে ৪০ কিলোওয়াট ক্ষমতাসম্পন্ন দীর্ঘমেয়াদি ব্যাটারি। জাপানে নতুন এই গাড়ির প্রাথমিকভাবে দাম নির্ধারণ করা হয়েছে ৩১ লাখ ৫০ হাজার ৩৬০ ইয়েন (২২ হাজার ২২০ পাউন্ড)।

নতুন এই গাড়ি তৈরির প্রকল্প ব্যবস্থাপক ক্রিস লিলি বলেন, এটি ব্যবহারকারীদের কাছে অত্যন্ত আকর্ষণীয় হবে। এতে পুরোনো ‘লিফ’ গাড়ির সব রকম সুবিধা বহাল রাখার পাশাপাশি আরও উন্নত উপাদান এবং নতুন বৈশিষ্ট্য যুক্ত করা হয়েছে, যা পার্কিং সহায়ক এবং একক প্যাডেল চালনায় সহায়ক হবে। মহাসড়কে দীর্ঘ যাত্রায় এটা খুবই আরামদায়ক হবে বলে তিনি জানান।

বিশ্বের অন্যতম বেশি বিক্রি হওয়া বৈদ্যুতিক গাড়ি ‘লিফ’। কিন্তু বর্তমানে তারা দ্রুত উন্নয়নশীল গাড়ির বাজারে ক্রমবর্ধমান প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছে। বৈশ্বিক সবুজ বিপ্লবের অংশ হিসেবে এই বৈদ্যুতিক গাড়ি সারা পৃথিবীতে ধোঁয়া নির্গমনের মাত্রা কমাচ্ছে।

তথ্যসূত্র : প্রথমআলো অনলাইন।

Tags

advertisement centil

This blog is created for your interest and in our interest as well as a website and social media sharing info Interest and Other Entertainment.