ফেসবুকে কিওয়ার্ড ভিত্তিক সার্চ: গুগলের জন্য হুমকি?

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট ফেসবুকে পরীক্ষামূলকভাবে কিওয়ার্ড ভিত্তিক সার্চ সুবিধা চালু হয়েছে। কিছু কিছু ব্যবহারকারীর ফেসবুক মোবাইল অ্যাপে এই ফিচারটি পাওয়া যাচ্ছে। এর ফলে ইউজাররা ফেসবুকেও গুগলের মতই সার্চ করে পুরাতন কনটেন্ট পেতে পারেন। ব্লুমবার্গের এক প্রতিবেদনে এই তথ্য জানা গেছে।
ফেসবুক কর্তৃপক্ষ বলছে, মোবাইলে ফেসবুক সার্চকে আরও উন্নত করার লক্ষ্যেই এই পরীক্ষা চালানো হচ্ছে। তবে ফিচারটি সকল ব্যবহারকারীদের জন্য উন্মুক্ত করে দেয়া হবে কিনা, সে বিষয়ে কিছু জানায়নি ফেসবুক। এছাড়া সাইটটির ডেস্কটপ ভার্সনেও এই কিওয়ার্ড ভিত্তিক সার্চ টুল আসবে কিনা তাও স্পষ্ট করেনি সোশ্যাল নেটওয়ার্কিং জায়ান্ট।
ফেসবুক চালুর পর, গত দশ বছরে সাইটটিতে এক ট্রিলিয়নের বেশি (১ হাজার বিলিয়ন = ১ ট্রিলিয়ন, ১ বিলিয়ন = ১০০ কোটি) পোস্ট করছেন ইউজাররা। এর মধ্যে রয়েছে টেক্সট স্ট্যাটাস আপডেট, ফটো, লিংক প্রভৃতি। এই সংখ্যা যেকোনো ওয়েব সার্চ ইঞ্জিনের ইনডেক্সের চেয়ে বেশি
অবশ্য, সার্চ টুল নিয়ে ফেসবুকের ইতিহাস খুব বেশি সুখকর নয়। গত বছর গ্রাফ সার্চ নামক অনুসন্ধানমূলক ফিচার চালু করেছে ফেসবুক। সেসময়ও এটা নিয়ে বেশ হইচই পড়ে গিয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত গ্রাফ সার্চ তেমন একটা জনপ্রিয়তা পায়নি। তবে কিওয়ার্ড সার্চের ব্যাপারে প্রযুক্তি বিশ্লেষকদের ধারণা আরও একটু বেশি ইতিবাচক। এখন দেখা যাক সময় কী বলে।

source : online. 
Share this post :

Post a Comment

Note: Only a member of this blog may post a comment.